পাসপোর্ট আবেদন | অনলাইনে পাসপোর্ট করার নিয়ম | পাসপোর্ট ফরম | পাসপোর্ট

প্রিয় বন্ধুরা সবাই কেমন আছেন, নিশ্চয়ই ভালো আছেন আপনাদের দোয়ায় আমিও ভালো আছি, আমি আপনাদের মাঝে যে বিষয়টি নিয়ে আলোচনা করতে যাচ্ছি আশা করি এট আপনাদের খুবই ভালো লাগবে, আজকের আলোচনার মূল বিষয়টি হলো পাসপোর্ট আবেদন যদি আপনি বিস্তারিত জানতে আগ্রহী হয়ে থাকেন তাহলে একদম শেষ পর্যন্ত লক্ষ্য।

অনলাইনে-পাসপোর্টের-আবেদন - ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তর

এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে জানানো হবে আপনি কিভাবে ঘরে বসে কিংবা বিদেশ থেকে অনলাইনে পাসপোর্ট আবেদন করতে পারবেন, কোন প্রকার দালাল ছাড়াই, যদি আপনি পাসপোর্ট বানাতে চান সেক্ষেত্রে অবশ্যই এই টিউটোরিয়ালটি মনোযোগ সহকারে লক্ষ্য করুন।

পাসপোর্ট আবেদন ফরম। | Bangladesh Forms-All Forms in a Single Platform

আপনি যদি পাসপোর্ট বানাতে চান সে ক্ষেত্রে আগে আপনাকে একটি পিডিএফ ফাইল ডাউনলোড করতে হবে পিডিএফ ফাইল বলতে পাসপোর্ট আবেদন ফরম পিডিএফ ফাইলটি এটি কিভাবে আপনি ডাউনলোড করবেন আমি নিচে যে বাটন দিয়েছি এখানে ক্লিক করার পর আপনি ডাউনলোড করে নিতে পারবেন।

Applying Passport Online

Applying Passport Online

ই-পাসপোর্ট ফরম পূরণের নির্দেশাবলী - E‑Passport Online Registration

এখন আমরা জানতে চাচ্ছি আপনি যদি পাসপোর্ট অনলাইনে তৈরি করতে চান, সে ক্ষেত্রে আপনার প্রয়োজনীয় কি কি জিনিস লাগতে পারে এবং আপনার বিস্তারিত বিষয় গুলো নিচে জানার জন্য লিস্ট দেওয়া হয়েছে।

  • জাতীয় পরিচয় পত্র কিংবা ভোটার আইডি কার্ড লাগবে।
  • আপনার বয়স অবশ্যই 18 বছর হতে হবে এবং আপনার পিতা-মাতার নাম আপনার জন্ম নিবন্ধন কিংবা ভোটার আইডি কার্ডে থাকতে হবে।
  • কেন বিদেশ থেকে পাসপোর্ট তৈরি করতে চান তাদের আইডি কার্ড লাগবে।
  • আপনার প্রয়োজনীয় ইনফর্মেশন করে দিতে হবে।

ই-পাসপোর্ট ফরম পূরণের নির্দেশাবলী:

১। ই-পাসপোর্টের আবেদনপত্র অনলাইনে পূরণ করা যাবে।

২। ই-পাসপোর্ট আবেদনের ক্ষেত্রে কোন কাগজপত্র সত্যায়ন করার প্রয়োজন হবে না।

৩। ই-পাসপোর্ট ফরমে কোন ছবি সংযোজন এবং তা সত্যায়নের প্রয়োজন হবে না।

৪। জাতীয় ‍পরিচয়পত্র (NID) অথবা অনলাইন জন্মনিবন্ধন সনদ (BRC English Version) অনুযায়ী আবেদন পত্র পূরণ করতে হবে।

৫। অপ্রাপ্ত বয়স্ক (১৮ বছরের কম) আবেদনকারী যার জাতীয় পরিচয়পত্র (NID) নাই, তার পিতা অথবা মাতার জাতীয় পরিচয়পত্র (NID) নম্বর অবশ্যই উল্লেখ করতে হবে।

৬। জাতীয় ‍পরিচয়পত্র (NID) অথবা অনলাইন জন্মনিবন্ধন সনদ (BRC English Version) নিম্নোক্ত বয়স অনুসারে দাখিল করতে হবে-

(ক) ১৮ বছরের নিম্নে হলে অনলাইন জন্মনিবন্ধন সনদ (BRC English Version).

(খ) ১৮-২০ বছর হলে জাতীয় ‍পরিচয়পত্র (NID) অথবা অনলাইন জন্মনিবন্ধন সনদ (BRC English Version)

(গ) ২০ বছরের উর্ধে হলে জাতীয় ‍পরিচয়পত্র (NID) আবশ্যক । তবে বিদেশস্থ বাংলাদেশ মিশন হতে আবেদনের ক্ষেত্রে অনলাইন জন্মনিবন্ধন সনদ (BRC English Version) গ্রহণযোগ্য হবে।

৭। তারকা চিহ্নিত ক্রমিক নম্বরগুলো অবশ্যই পূরণীয়।

৮। দত্তক/অভিভাবকত্ব গ্রহণের ক্ষেত্রে পাসপোর্টের আবেদনের সাথে সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় হতে জারিকৃত আদেশ দাখিল করতে হবে।

৯। আবেদন বর্তমান ঠিকানা সংশ্লিষ্ঠ বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিস/আঞ্চলিক পাসপোর্ট অফিস/বিদেশস্থ বাংলাদেশ মিশনে দাখিল করতে হবে।

১০। ১৮ বছরের নিম্নের এবং ৬৫ বছরের ‍উর্ধ্বে সকল আবেদনে ই-পাসপোর্টের মেয়াদ হবে ০৫ বছর এবং ৪৮ পৃষ্ঠার।

১১। প্রাসঙ্গিক টেকনিক্যাল সনদসমূহ (যেমন: ডাক্তার, ইঞ্জিনিয়ার, ড্রাইভার ইত্যাদি) আপলোড/সংযোজন করতে হবে।

১২। প্রযোজ্য ক্ষেত্রে প্রাসঙ্গিক জিও (GO)/এনওসি (NOC)/ প্রত্যয়নপত্র/ অবসরোত্তর ছুটির আদেশ (PRL Order)/ পেনশন বই আপলোড/সংযোজন করতে হবে যা ইস্যুকারী কর্তৃপক্ষের নিজ নিজ Website এ আপলোড থাকতে হবে।

১৩। প্রযোজ্য ক্ষেত্রে বিবাহ সনদ/নিকাহনামা এবং বিবাহ বিচ্ছেদের ক্ষেত্রে তালাকনামা দাখিল করতে হবে।

১৪। দেশের অভ্যন্তরে আবেদনের ক্ষেত্রে প্রযোজ্য ফি এর উপর নির্ধারিত হারে ভ্যাট (VAT) সহ অন্যান্য চার্জ (যদি থাকে) অতিরিক্ত হিসাবে প্রদেয় হবে। বিদেশে আবেদনের ক্ষেত্রেও সরকার কর্তৃক নির্ধারিত ফি প্রদেয় হবে।

১৫। কূটনৈতিক পাসপোর্টের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের কনস্যুলার ও ওয়েলফেয়ার উইং (Consular and Welfare Wing) অথবা ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের প্রধান কার্যালয় বরাবর আবেদনপত্র দাখিল করতে হবে।

১৬। বৈদেশিক মিশন হতে নতুন পাসপোর্টের জন্য আবেদন করা হলে স্থায়ী ঠিকানার কলামে বাংলাদেশের যোগাযোগের ঠিকানা উল্লেখ করতে হবে।

১৭। অতি জরুরী পাসপোর্টের আবেদনের ক্ষেত্রে (নতুন ইস্যু) নিজ উদ্যোগে পুলিশ ক্লিয়ারেন্স সনদ সংগ্রহ পূর্বক আবশ্যিকভাবে আবেদনের সাথে দাখিল করতে হবে।

১৮। (ক) দেশের অভ্যন্তরে অতি জরুরী পাসপোর্ট প্রাপ্তির লক্ষ্যে আবেদনের সাথে পুলিশ ক্লিয়ারেন্স দাখিল করা হলে অন্যান্য সকল তথ্য সঠিক থাকা সাপেক্ষে ২ কর্মদিবসের মধ্যে পাসপোর্ট প্রদান করা হবে।

(খ) দেশের অভ্যন্তরে জরুরী পাসপোর্ট প্রাপ্তির লক্ষ্যে আবেদনের সাথে পুলিশ ক্লিয়ারেন্স দাখিল করা হলে অন্যান্য সকল তথ্য সঠিক থাকা সাপেক্ষে ৭ কর্মদিবসের মধ্যে পাসপোর্ট প্রদান করা হবে।

(গ) দেশের অভ্যন্তরে রেগুলার পাসপোর্ট প্রাপ্তির লক্ষ্যে আবেদনের সাথে পুলিশ ক্লিয়ারেন্স দাখিল করা হলে অন্যান্য সকল তথ্য সঠিক থাকা সাপেক্ষে ১৫ কর্মদিবসের মধ্যে পাসপোর্ট প্রদান করা হবে।

১৯। আবেদনের সময় মূল জাতীয় ‍পরিচয়পত্র (NID), অনলাইন জন্মনিবন্ধন সনদ (BRC English Version) এবং প্রযোজ্য ক্ষেত্রে টেকনিক্যাল সনদ, সরকারি আদেশ (GO)/অনাপত্তি (NOC) প্রদর্শন/দাখিল করতে হবে।

২০। পাসপোর্ট রি-ইস্যুর ক্ষেত্রে মূল পাসপোর্ট প্রদর্শন করতে হবে।

২১। হারানো পাসপোর্টের ক্ষেত্রে মূল জিডির কপি প্রদর্শন/দাখিল করতে হবে।

২২। ০৬ বছর বয়সের নিম্নের আবেদনের ক্ষেত্রে ৩ আর (3R Size) সাইজের ( ল্যাব প্রিন্ট গ্রে ব্যাকগ্রউন্ড ) ছবি দাখিল করতে হবে।

২৩। পাসপোর্ট হারিয়ে গেলে অথবা চুরি হলে দ্রুত নিকটস্থ থানায় জিডি করতে হবে। পুনরায় পাসপোর্টের জন্য আবেদনের সময় পুরাতন পাসপোর্টের ফটোকপি এবং জিডি কপিসহ আবেদনপত্র দাখিল করতে হবে ।

পাসপোর্ট-আবেদন-ফরম | ই-পাসপোর্ট করার নিয়ম ২০২৪

এখন আমি সঠিক নিয়ম দিয়ে দেখিয়ে দেবো কিভাবে আপনি পাসপোর্ট এর জন্য অনলাইনে আবেদন করতে পারেন।
১. প্রথমে আপনাকে এখানে ক্লিক করতে হবে।

২. এখন আপনি এখানে একটি ফোরাম দেখতে পাবেন পাসপোর্ট সংক্রান্ত তথ্য গুলো দেখায় দেওয়া হয়েছে একটু নিচে গেলে আপনি একটি বাটন দেখতে পাবেন এবং একটি ঠিক মারকস ইন না দেওয়ার জন্য অপশন রয়েছে এটি অবশ্যই আপনাকে করে কন্টিনুয়ে বাটনে ক্লিক করতে হবে।

৩. এখন এখানে একটি ফ্রম দেখতে পাবেন এখানে আপনার যাবতীয় ইনফরমেশন গুলো দিয়ে ফরমটি পূরণ করে সাবমিট করতে হবে তবে এখানে আপনি যে মোবাইল নাম্বার এবং ইমেইল এড্রেস দিবেন এটি অবশ্যই সঠিক থাকতে হবে।

আরো পড়ুন..

বাংলাদেশে ই-পাসপোর্ট করার নিয়ম: প্রয়োজনীয় কাগজপত্র ও খরচ

প্রিয় পাঠক আমি এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে পাসপোর্ট কিভাবে করতে হয় এবং কিভাবে পাসপোর্ট ফরম ডাউনলোড করতে হয়। বিস্তারিত তথ্য গুলো জানিয়ে দিয়েছি। আশা করি আপনি যদি ভালোভাবে লক্ষ্য করে নিজে করতে পারবেন। যদি না পারেন অবশ্যই কমেন্ট বক্সে লিখে জানাবেন, আজকে এতোটুকু ভালো থাকুন সুস্থ থাকুন আবারো কোন বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে ধন্যবাদ।

Leave a Comment