google AdSense কি [ গুগল এডসেন্স থেকে কিভাবে আয় করবেন ]

google AdSense কি বা এর কাজ কি এই দুটো প্রশ্নের উত্তর যদি আপনি জানতে চাইছেন। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছে, আমি আজকে এই আর্টিকেলে আপনাকে গুগল এডসেন্স কি। এবং এর দ্বারা আপনি অনলাইন ইন্টারনেট থেকে কিভাবে টাকা আয় করতে পারবেন, এর ব্যাপারে বুঝিয়ে বলবো। আপনি এই পোস্টটি ভালোভাবে পড়ুন।

এডসেন্স থেকে আজ হাজার হাজার লোকেরা লক্ষ লক্ষ টাকা অনলাইন থেকে আয় করছে। আপনার প্রশ্ন যে, কীভাবে তারা আয় করছে ,কিন্তু কিভাবে, কিভাবে গুগল এডসেন্স থেকে আয় করা যাবে এবং এডসেন্স এর কাজ কি।

আপনাদের মধ্যে অনেকেই হয়তো শুনেছেন যে ব্লগিং বা ইউটিউব চ্যানেল বানিয়ে এডসেন্সের মাধ্যমে অনেক লোকেরা অনেক টাকা আয় করছে। আপনি জানেন তো?

তাই হয়তো আপনিও এডসেন্স কি তা জানতে চাচ্ছেন।

কিন্তু কেবল ব্লক বা ইউটিউব চ্যানেল বানাইলেই তা থেকে টাকা ইনকাম করা যায় না। টাকা আয় করার জন্য এডসেন্স এর ভূমিকা প্রধান হয়ে থাকে।

ইন্টারনেট থেকে অনলাইনে ইনকাম করার এমন আহামরি কিছু কঠিন কাজ না আপনিও যদি চান তাহলে অনলাইনে টাকা আয় করতে পারবেন ।

আর অনলাইন টাকা ইনকাম করার জন্য সব থেকে জরুরি জিনিসটা হল গুগল এডসেন্স, জি এটাই সত্যি যে ইন্টারনেটে আয় করার জন্য অন্য অনেক উপায় বা সমাধান রয়েছে।

কিন্তু মনে রাখবেন যে গুগল এডসেন্স সবচেয়ে বিশ্বাসী সোজা এবং সহজ উপায়, অনলাইন টাকা আয় করার আর যা আমি আগেই বললাম এর দ্বারা লোকেরা অনেক টাকা আয় করেছেন।

আসলে সত্যি বলতে গেলে আমি বা আপনি বা কেউ গুগল এডসেন্স থেকে অনলাইন টাকা আয় করতে পারবো । হ্যাঁ অবশ্যই পারবো।

কিন্তু তার জন্য আপনার সঠিক নিয়ম এবং উপায় জানার সাথে কঠিন কাজ করার দক্ষতা থাকতে হবে কারণ বিনা কোন কর্ম বা কাজ করেও কেউ কিছু পায় না। তাই কোন কিছু পেতে গেলে কোন কিছু দিতে হয়,যেমন আমাদের পরিশ্রম দিতে হবে আর ধৈর্য সহকারে শিখতে হবে।

তাই নিচে আমি এডসেন্স কি এর কাজ কি এবং গুগল এডসেন্স থেকে টাকা আয় কিভাবে করা যাবে এর ব্যাপারে বলব বিস্তারিত ভালোভাবে পড়ে নিন।

গুগল এডসেন্স কি

গুগল এডসেন্স গুগলের এমন একটি সার্ভিস যার দ্বারা advertiser রাতারাতি যেকোনো বিজ্ঞাপন ইন্টারনেটে দেখাতে পারেন এবং publisher রা নিজের ব্লগ বা ইউটিউব ভিডিওতে গুগলের বিজ্ঞাপন দেখে অনলাইনে টাকা আয় করতে পারেন।

advertiser তারা যারা গুগলকে টাকা দিয়ে নিজের বিজ্ঞাপণ ইন্টারনেটে দেখাতে চান।

publisher তারা যারা গুগলের বিজ্ঞাপন নিজের ব্লগ বা ভিডিওর মাধ্যমে লোকেদের দেখান।

গুগল এডসেন্স এমন একটি মাধ্যম যার দ্বারা আপনি অনলাইনে টাকা ইনকাম করতে পারবেন, কিন্তু তার জন্য আগে আপনার একটি ব্লগ ওয়েবসাইট, অ্যাপস, বা ইউটিউব চ্যানেল থাকতে হবে।

এই মাধ্যম গুলি ব্যবহার করে আপনি গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করতে পারবেন, এবং এডসেন্স এর বিজ্ঞাপন দেখে টাকা আয় করতে পারবেন।

গুগল এডসেন্স এর কাজ কি

এডসেন্সের কাজ বিশেষ করে হলো অনেক রকমের ব্লগ,ওয়েবসাইট,ভিডিও এবং অ্যাপস এ বিজ্ঞাপন দেখানো এবং যাদের ব্লক বা ভিডিও গুলিতে বিজ্ঞাপন দেখানো হচ্ছে তাদেরকে কিছু টাকা দাওয়া হয় গুগল এডসেন্স এর মাধ্যমে।

কিন্তু এই বিজ্ঞাপনগুলি আমাদের ওয়েবসাইট বা ভিডিওতে দেখানো হয় সেগুলোর জন্য গুগল থেকে advertiser দেড় থেকে টাকা নিয়ে নেয় এবং সেই টাকা থেকে ব্লগ বা ভিডিও মালিকদের বিজ্ঞাপন দেখানোর জন্য google টাকা দেয়।

এখন আপনি হয়তো ভাবছেন এখানে গুগলের কি লাভ তাই তো, বিষয়টা অনেক গুরুত্বপূর্ণ।

ওয়েবসাইট কি? ওয়েবসাইট থাকার ১০ টি গুরুত্বপূর্ণ সুবিধাসমূহ

এইখানে গুগলের যথেষ্ট লাভ আছে কারণ advertiser রা বিজ্ঞাপন দেখানোর জন্য গুগোল কে যতটা টাকা দেয় সেই পুরোটা গুগল publisher দেড় বিজ্ঞাপন দেখানোর জন্য দেয় না।

advertiser রা দেওয়া টাকা থেকে গুগোল নিজের কাছে কিছু অংশ নিজের কাছে রেখে দেয়, এবং কিছু অংশ ব্লগ ভিডিও বা অ্যাপস মালিকদের বিজ্ঞাপন দেখানোর জন্য দেয়, এখানে google এবং ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল মালিকদের নিয়ে সবারই ওই লাভ হয়।

গুগল এডসেন্স কিভাবে টাকা দেয়

যখন আমরা নিজের ওয়েবসাইট বা অ্যাপস ইউটিউব ভিডিওতে এডসেন্স বিজ্ঞাপন লাগাই বা দেখায় তখন অনেক বিভিন্ন রকমের বিজ্ঞাপন দেখানো হয়।

আর যখন আমাদের ব্লগ বা ভিডিওতে দর্শক আসবেন বা আসেন এবং তারা যখন সেই বিজ্ঞাপন গুলো দেখে এবং তাতে ক্লিক করে তখন গুগোল অ্যাডসেন্সে এর জন্য আপনাকে তারা কিছু টাকা দেবে।

আর এরকম করে বিজ্ঞাপন এবং ক্লিক হতে হতে যখন আপনার এডসেন্স একাউন্টে মোট ১০০ ডলার হবে । তখন গুগল আপনাকে ব্যাংক একাউন্টে মাধ্যমে টাকা পাঠিয়ে দেয়।

google AdSense এর জন্য এপ্লাই কিভাবে করব

আমি আগেই বলেছি এডসেন্স থেকে টাকা আয় করার জন্য আপনার একটি ব্লগ ওয়েবসাইট বা ইউটিউব চ্যানেল অবশ্যই থাকতে হবে।

ইউটিউব চ্যানেলের অবশ্যই এডসেন্স এর বিজ্ঞাপন আপনি যখন দেখতে পারবেন তখন আপনার কাছে একটি ব্লগ ওয়েবসাইট অ্যাপ বা ইউটিউব চ্যানেল থাকবে।

এইগুলো মধ্য কিছু একটাও যদি আপনার কাছে থাকে তখন গুগল এডসেন্স এর ওয়েবসাইটে গিয়ে সাইন আপ করে ফর্ম ফিলাপ করে আপনি একটি এডসেন্স একাউন্টের জন্য এপ্লাই করতে পারবেন।

আপনি যদি ব্লগার বা ইউটিউব চ্যানেল ব্যবহার করেছেন তাহলে আপনি নিজের ব্লগ বা ইউটিউব চ্যানেলে অ্যাকাউন্ট থেকে এপ্লাই করতে হবে।

এডসেন্স এর জন্য এপ্লাই করার সাথে সাথে আপনার অ্যাকাউন্ট ব্লগ বা ওয়েবসাইট গুগোল দ্বারা একসেপ্ট নাও হতে পারে। মানে একেবারে গুগোল আপনার এডসেন্স একাউন্ট চালু নাও করতে পারে । এবং হয়তো আপনার একবারের থেকে দ্বিতীয় বারের জন্য এপ্লাই করতে লাগতে পারে।

মনে রাখবেন একেবারেই একাউন্ট চালু একটিভ করার জন্য আপনি গুগল এডসেন্স প্রোগ্রাম প্রাইভেসি শর্টহ্যান্ড কোনটি কোড তারপর এপ্লাই করবেন।

এর বাইরে আপনার ওয়েবসাইট বা ব্লগের এর জন্য নির্বাচিত হবার যোগ্যতা আছে কিনা তা আপনার অবশ্যই জেনে নেওয়া উচিত।

এতে এডসেন্স আপনার অ্যাকাউন্ট একেবারে চালু করে দিতে পারে আর আপনার অ্যাকাউন্ট একসেপ্ট বা যাই হোক তা আপনাকে গুগল ইমেইলের মাধ্যমে জানিয়ে দেবে।

মনে রাখবেন কেবল গুগোল দ্বারা আপনার অ্যাকাউন্ট অ্যাক্সেস হওয়ার পর আপনি নিজের ব্লগ বা ওয়েবসাইট বিজ্ঞাপন লাগিয়ে টাকা আয় করতে পারবেন।

গুগল এডসেন্স থেকে কিভাবে টাকা আয় করবে

google AdSense থেকে অনলাইন টাকা আয় করার জন্য আপনার একটি ব্লগ বা ইউটিউব চ্যানেল বানাতে হবে । ব্লগ বানালে তাতে আপনি নিয়মিতভাবে আর্টিকেল লিখতে হবে । এবং ইউটিউব চ্যানেল বানাইলে আপনার তাতে ভিডিও বানিয়ে আপলোড করতে হবে।

ইউটিউব কত ভিউ এ কত টাকা দেয় আমাদের ইউটিউব চ্যানেল

ইউটিউব থেকে ইনকাম করতে গেলে যে বিষয়গুলো জানা প্রয়োজন

যখন আপনার ব্লগ বা ইউটিউব চ্যানেলে ভিজিটর দর্শক আসা শুরু হবে তখন আপনি গুগল এডসেন্স এর জন্য এপ্লাই করুন যদি আপনার অ্যাকাউন্ট চালু করে দেয় তখন আপনি নিজের ব্লগ বা ভিডিওতে বিজ্ঞাপন দেখতে পারবেন।

যতবার আপনার ব্লগ বা ভিডিওতে দেওয়া বিজ্ঞাপন লোকেরা দেখবে বা তাতে ক্লিক করবে ততবার আপনাকে এডসেন্সের তরফ থেকে টাকা দেওয়া হবে ।এবং আপনার একাউন্টে 100 ডলার হয়ে যাবে তখন আপনার ব্যাংক একাউন্টে টাকা পাঠিয়ে দেয়া হবে।

সর্বশেষ, গুরুত্বপূর্ণ আমাদের কথা

আশাকরি google AdSense কি এবং এর কাজ আমি আপনাদের বুঝতে সক্ষম হয়েছি।

অর্থাৎ, আপনার যদি কোন রকম প্রশ্ন থাকে তাহলে নিচের কমেন্টে অবশ্যই কমেন্ট করুন?

Leave a Comment