কম্পিউটারে স্ক্রিন শট কিভাবে নিবেন ? জানুন ৪ টি সহজ উপায়

বন্ধুরা, আপনি কি আপনার নিজের পার্সোনাল কম্পিউটারে স্ক্রিনশট নিতে চান ? যদি আপনার পার্সোনাল কম্পিউটারে স্ক্রিনশট নিতে চান তাহলে আপনি অতি সহজেই আপনার পার্সোনাল কম্পিউটারে উইন্ডোস ৭ (windows 7), অর্থাৎ উইন্ডোস ৮ (windows 8) বা উইন্ডোস ১০ (windows 10) আপনার কম্পিউটারে স্ক্রিনশট নিয়ে নিতে পারবেন।

যদি আপনি স্কুলে বা কলেজে অর্থাৎ ইউনিভার্সিটিতে পড়েন পড়েন, তাহলে হয়তো আপনার অনেক রকমের কাজ বা প্রজেক্ট (project) অর্থাৎ এ সকল কাজে আপনার পার্সোনাল computer এ screenshot অবশ্যই নিতে হয় বা কম্পিউটারের স্ক্রিনশট নিতে অনেক সময় লাগতে পারে।

যেমন আপনাকে আর একটু উদাহরণ দিয়ে বুঝিয়ে দিচ্ছি, এর বাইরেও, কোন কারণে আপনি যদি একটি blogger এবং আপনি আপনার নিজের ব্লগে জন্য কোন বিষয়ের উপরে টিউটোরিয়াল আর্টিকেল লিখেন তাহলে কিন্তু আপনার অবশ্যই অনেক রকমের screenshot নেওয়া লাগতেই পারে।

বন্ধুরা, তাই আমি আপনাদের দেখিয়ে দেবো আপনার উইন্ডোস কম্পিউটারে স্ক্রিন শট নেওয়ার সেরা ৪ টি সহজ উপায় সম্পর্কে।

কম্পিউটারে স্ক্রিন শট কিভাবে নিবেন

তাই কম্পিউটারের স্ক্রিনশট কিভাবে নিতে হয়, নিচে দেয়া উপায় গুলি যদি আপনি ভালোভাবে পড়েন তাহলে আপনি আপনার কম্পিউটার দিয়ে আপনি উইন্ডোস ৭ (Windows 7), উইন্ডোস ৮ (Windows 8) বা উইন্ডোস ১০ (Windows 10) সব উইন্ডোস OS এ স্ক্রিন শট নিতে ভালোভাবে নিতে পারবেন।

উইন্ডোস কম্পিউটার বা ল্যাপটপে স্ক্রিন শট কিভাবে নিবেন ?

আমরা অনেকেই জানি, আবার অনেকেই জানিনা এই নিয়ম, যারা জানেন তাদের জন্য ভালো, আর যারা না জানেন তারা দেখে নিন কম্পিউটার বা ল্যাপটপে স্ক্রিন শট নেয়ার জন্য কীবোর্ড (keyboard) এ থাকা যেমন-  “windows+PrtSc” button দাবাতে (press) হবে।

কিন্তু, এই নিয়মটি দিয়ে শুধুমাত্র আপনি কেবল windows 10 দেওয়া কম্পিউটারে স্ক্রিনের ফটো নিতে পারবেন। কিন্তু যেমন- Windows 7 বা windows 8 এ এই নিয়মটি দিয়ে আপনি আপনার কম্পিউটারের screenshot নেওয়া যাবেনা।

তাই আমি আপনাদের জন্য নিচে এমন সেরা ৪ টি কম্পিউটারে স্ক্রিনশট নেওয়ার উপায় বলব, যেগুলি দিয়ে আপনি আপনার পার্সোনাল নিজের কম্পিউটারের জন্য উইন্ডোস কম্পিউটারে কেবল স্ক্রিনশট নিতে পারবেন এবং তার সাথে সাথে নেয়া স্ক্রিনশটগুলো আপনি চাইলে ভালোভাবে এডিট (edit) করতে পারবেন।

কম্পিউটারে স্ক্রিনশট নেওয়ার উপায়

১. Short cut key দিয়ে স্ক্রিনশট নিন

আপনি আপনার পার্সোনাল কম্পিউটারের জন্য যদি Short cut key এই স্ক্রিনশট ব্যবহার করে থাকেন, তখন কম্পিউটারে screen capture করার নিয়ম কেবল শুধুমাত্র  windows ১০ কম্পিউটারে কাম ভালোভাবে করবে।

তাই Short cut key কম্পিউটারের জন্য স্ক্রিনশট নেওয়ার এই নিয়ম ব্যবহার করে আপনি অন্য কোন উইন্ডোস কম্পিউটারে screenshot গুলো নিতে পারবেন না।

তাই, কেবলমাত্র আপনি যদি উইন্ডোস ১০ ব্যবহার করেন, তাহলে কিন্তু আপনি এই উপায় ব্যবহার করে স্ক্রিন শট ভালোভাবে নিতে পারবেন।

এছাড়াও আপনি আরো যেকোন কম্পিউটার বা ল্যাপটপে যেকোনো কাজের জন্য স্ক্রিন শট নেওয়ার সবচে সহজ এবং simple উপায় হল short cut key ব্যবহার করে।

আপনি আপনার নিজের কম্পিউটারের কিবোর্ডে থাকা “windows+PrtSc” button চাপ দিয়ে স্ক্রিন ক্যাপচার করতে পারবেন।

উদাহরণ: যেমন-  প্রথমে windows button এবং এরপর একসাথে PrtSc button দাবাতে হবে।

এতে করে আপনার কম্পিউটারে বা ল্যাপটপে থাকা যেকোনো ধরনের “picture ফোল্ডারে” “screenshot” নামের একটি ফোল্ডার অবশ্যই ভালোভাবে তৈরি হয়ে যাবে।

এবং, আপনি যা যা আপনার পার্সোনাল কাজে screenshot নিবেন অবশ্যই সেই short cut key ব্যবহার করে সেগুলি আপনি এই screenshot ফল্ডারে অবশ্যই পেয়ে যাবেন।

২. PrtSc এবং paint ব্যবহার করে স্ক্রিনশট

আপনি কি একটা বিষয় জানেন, সেটা কি তা দেখুন যেমন- আপনার নিজের কম্পিউটার ও ল্যাপটপে আপনি যদি স্ক্রিনশট নেয়ার জন্য পেইন্ট (paint) কে ব্যবহার করতে পারবেন।

হ্যাঁ, বন্ধুরা এইটা সেই paint যার দ্বারা আপনি আপনার পার্সোনাল কম্পিউটারে যেকোনো ধরনের ছবি এডিট বা ছোট বড়ো কাজগুলো ভালোভাবে করতে পারবেন।

এবং, উপরের দেওয়া এই নিয়মটি আপনি ব্যবহার করে আপনার যেকোনো উইন্ডোস OS এ screen capture কাজগুলো ভালোভাবে করতে পারবেন।

সবচেয়ে আগে ভালো হয়, যদি আপনি নিজের কম্পিউটারে থাকা কীবোর্ড (keyboard) এ “PrtSc” বটন (button) টি আপনি দাবান। এতে আপনার কম্পিউটারের ক্লিপবোর্ডে স্ক্রিনের ছবি গুলো কপি (copy) হয়ে যাবে।

এখন, আপনি সোজাসোজি ভাবে ক্যাপচার বা কপি করা সেই সকল স্ক্রিনের ফটো paint ব্যবহার করে নিজের পার্সোনাল কম্পিউটারে সেভ (save) করে রাখতে পারবেন।

কপি copy) বা ক্যাপচার করা স্ক্রিনটি আপনি সেভ করার জন্য আপনার কম্পিউটারে “pain” সফটওয়্যার আগে ভালোভাবে খুলেনিন। এখন আপনি সেই সোজাসোজি pain খোলার পর “কিবোর্ডে” “Ctrl+V” অবশ্যই দাবাতে হবে বা আপনি paint এ থাকা paste অপশনটিও ক্লিক করতে পারবেন।

দেখা যায় এতে করে আপনার কপি copy) বা ক্যাপচার করা স্ক্রিনের ছবিটি পেইন্ট সফটওয়্যার টিতে সরাসরি  এসে যাবে বা পেস্ট হয়ে যাবে।

এখন সেই পেইন্ট সফ্টওয়ার টিতে আশা আপনার কাজের যে স্ক্রিনের সবিটি আপনি file> save as এ গিয়ে তখন আপনি নিজের কম্পিউটারে ভালোভাবে সেভ করতে পারবেন।

৩. Snipping tool দ্বারা screenshot নিন

Snipping tool

এখন আপনাদের মাঝে কম্পিউটার স্ক্রিনশট নেওয়ার জন্য আরেকটি জনপ্রিয় সবচেয়ে ভালো সহজ উপায় আপনাদের মাঝে শেয়ার করব, এই কাজটি করে না এমন লোক খুঁজে পাওয়ার সংখ্যা কম ?

কম্পিউটার বা ল্যাপটপ যারা ব্যবহার করে থাকেন সবাই এই Snipping tool এর কাজ করে থাকেন, কারণ এর মাধ্যমে কম্পিউটার স্ক্রিনশট নেওয়া সবচেয়ে সহজ মাধ্যম,

এই  Snipping tool আপনার উইন্ডোস (Windows) কম্পিউটারে থাকা এই একটি সফটওয়্যার। আপনি এই snipping tool সফটওয়্যার সব উইন্ডোস OS এই পাবেন।

আপনি এই টুল (tool) বা সফটওয়্যারটি আসলে আপনার কম্পিউটার বা ল্যাপটপের স্ক্রিন শট নেয়ার জন্যই আপনাকে Snipping tool দেয়া হয়।

Snipping tool দিয়ে স্ক্রিন capture করার জন্য সবচেয়ে ভালো হয়, কারণ আপনি যখন প্রথমে আপনি আপনার নিজের কম্পিউটারের নিচে থাকা “windows icon বা start button” এ ক্লিক করুন। তারপর, আপনি একটি search box নামে অপশন দেখতে পাবেন।

এখন আপনি সেই সার্চ বক্সটিতে “Snipping tool” লিখে সার্চ করুন। এখন, snipping tool লিখে বক্সে সার্চ করার পর আপনি সফটওয়্যারটি বা snipping tool icon টি তা ভালোভাবে দেখতে পাবেন।

এখন আপনি সেই সোজাসোজি সফটওয়্যারটিতে ক্লিক করুন এবং তাকে ক্লিক করে open করুন।

সফটওয়্যারটি ওপেন করার পর আপনি তখন একটি বাক্স দেখবেন, যেখানে বেশ কিছু option থাকবে। আপনাকে সেই সকল option গুলির থেকে “new” তে ক্লিক করতে হবে।

আপনি যখন New তে ক্লিক করবেন তখন করার পর আপনার কম্পিউটার স্ক্রিনে screenshot এর জায়গা সিলেক্ট করার জন্য অপশন আপনাকে তখন দেয়া হবে।

মানে আপনি তখন আপনার সেই কম্পিউটার স্ক্রিনের যতটুকু অংশ স্ক্রিনশট হিসেবে save করতে চান, ঠিক সেই অংশটি আপনার ভালোভাবে select করতে হবে।

এখন সেই স্ক্রিনশটের জন্য সেই সকল স্ক্রিনের অংশ সিলেক্ট করার পর, আপনাকে snipping টুলের বাক্সতে তাকে আপনার নিজের কম্পিউটারে save করার জন্য একটি অপশন দেয়া হবে।

তখন আপনি সেই নিজের, screenshot হিসাবে বেছে নেওয়া কম্পিউটারের সেই স্ক্রিনের অংশটি আপনি snipping tool সফটওয়্যার এ “File>>save as” অপশনে গিয়ে তা ভালোভাবে save করতে পারবেন।

৪. Skitch সফটওয়্যার দিয়ে স্ক্রিনশট নিন

কম্পিউটার স্ক্রিনশট কিভাবে নিতে হয় আপনি যদি ওপরে দেয়া সেই উপায় গুলি দিয়ে আপনি আপনার নিজের কম্পিউটারের স্ক্রিন শট নিতে অসুবিধা হচ্ছে, চিন্তার কোন কারণ নেই আমি আপনাকে আরেকটি এমন সহজ সফটওয়্যারের নাম বলব,

এই সফটওয়্যারটি দিয়ে আপনি আপনার কম্পিউটারের স্ক্রিনশট ভালোভাবে নিতে পারবেন, চলুন তাহলে সেই নিয়মটি দেখে নেওয়া যাক:

তাহলে সর্বপ্রথম আপনাকে সেই Skitch সফটওয়্যার ডাউনলোড করে, আপনি তখন সেই সফটওয়্যারটির সাহায্যে কম্পিউটারে screen capture করতে পারবেন। আপনি Skitch এই সফটওয়্যার টি ব্যবহার করে আপনার নিজের কম্পিউটারের স্ক্রিনশট থেকে শুরু করে edit বা তাতে graphic design ও করতে পারবেন।

সবার আগে সর্ব প্রথমে, আপনি আগে আপনার নিজের কম্পিউটারে skitch software টি ডাউনলোড করুন। Skitch সফটওয়্যার টি ডাউনলোড করার পর তা আপনি ইনস্টল করার পর সেইটা ওপেন করুন।

একটা বিষয় ভালো করে মনে রাখবেন, আপনার যখন কোন কাজের বিষয়ে স্ক্রিন শট নেয়ার প্রয়োজন হবে তখন আপনি skitch সফটওয়্যার টি কিন্তু অবশ্যই খুলে নিবেন।

Skitch সফটওয়্যার যখন আপনি ওপেন করবেন তখন ওপেন করার পর তাতে ওপরের দিকে থাকা “screen snap” অপশনটিতে ক্লিক করবেন।

এতে আপনার কম্পিউটার স্ক্রিনে কিছু অংশ বেছে নেয়ার কিছু অপশন তখন আপনি দেখতে পারবেন। এখন আপনি কম্পিউটারের যেই অংশ টুকু আপনি স্ক্রিনশট হিসাবে বেছে নিতে চাচ্ছেন ঠিক ততটুকু আপনি সিলেক্ট করুন।

এখন আপনার সেই বেছে নেয়া স্ক্রিনের অংশ skitch সফটওয়্যার এ ঠিকঠাক ভাবে এসে যাবে। এখন আপনি সেই, skitch সফটওয়্যার এ আশা স্ক্রিনের ছবিটি কম্পিউটারে সেভ করার জন্য আপনি “Save image as” অপশনে গিয়ে তাতে ক্লিক করতে হবে।

এতে, আপনার কাজের জন্য যতটুকু স্ক্রিনশট নিয়েছিলেন তা কম্পিউটারে সেভ হয়ে যাবে।

প্রিয় বন্ধুরা, আপনি এই আর্টিকেল থেকে জানতে পারলেন আপনাদের নিজের কম্পিউটারে স্ক্রিনশট কিভাবে নিবেন। যদি এই আর্টিকেলে আপনার কম্পিউটারে স্ক্রিন শট কিভাবে নিবেন এ বিষয়ে কোনো প্রশ্ন বা পরামর্শ থাকে তাহলে নিচে আমাদের অবশ্যই কমেন্ট বক্সে কমেন্ট করে জানাবেন।

Leave a Comment