ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরের চাকরির নিয়োগ বিজ্ঞপ্তিঃ  ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরে চাকরির নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ হয়েছে।

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি ২০২০। বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি খুঁচ্ছেন তাদের জন্য সুখবর।
বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।
শিক্ষিত বেকারদের জন্য বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে নিয়োগ প্রদান করা হয়েছে।
আপনি যদি বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে  চাকরি করতে চান তাহলে ভালো ভাবে বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি টি দেখুন।
কারণ বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স নিয়োগ বিজ্ঞপ্তি  ২০২০ এর আবেদন করার প্রক্রিয়া, আবেদন করার শুরুর তারিখ ও শেষ তারিখ, প্রয়োজনীয় কাগজ পত্র, আরও গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে নিচে আলোচনা করা হলঃ
Civil-Defense-Fire-Service-Job-Circular

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্বার্বিক সহযোগিতায় নিয়োজিত

বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স একটি জরুরী সেবামূলক প্রতিষ্ঠা এ প্রতিষ্ঠানের সকল কার্য়ক্রম জনগনের সেবায় নিয়োজিত। প্রথম সাড়া প্রদানকারী সংস্থা হিসেবে এ বিভাগের কর্মীরা অগ্নি নিরাপণ, অগ্নি প্রতিরোধ, উদ্ধার,আহতদের প্রাথমিক চিকিৎসা প্রদান, মুমূর্ষ রোগীদের হাসপাতালে প্রেরণ ও দেশী-বিদেশী ভিআইপিদের অগ্নি নিরাপত্তা প্রদান করে থাকে।উদ্ধার তৎপরতা পরিচালনাকারী সংস্থা হিসেবে সব ধরনের প্রাকৃতিক ও মানবিক দুর্ঘটনার উদ্ধার সক্রিয়ভাবে অংশগ্রহন করে থাকে।

যারা ফায়ার সার্ভিসে এপ্লাই করবেন ভাবছেন অবশ্যই কিছু নিয়ম-কানুন ও শিক্ষাগত যোগ্যতা সবকিছু জানা থাকা জরুরি কারণ আপনার যদি সে ধারনা না থাকে তাহলে আপনি অ্যাপ্লাই করে কোন লাভ নাই।

তাই আপনাদের প্রতি আমার একটা অনুরোধ থাকবে আপনারা যখন ফায়ার সার্ভিসে এপ্লাই করবেন অবশ্যই নিয়োগ বিজ্ঞপ্তি ভালোভাবে পড়ে নিবেন।

বন্ধুরা আপনারা যারা ফায়ার সার্ভিস এপ্লাই করবেন তারা অবশ্যই শারীরিক যোগ্যতা ও বুকের মাপ দৃষ্টিশক্তি ইত্যাদি বিষয় নিচে দেওয়া আছে তা অবশ্যই ভালোভাবে পড়ে নিন।

শারিরীক যোগ্যতা:

পৃুরুষ প্রার্থীদের উচ্চতা পুরুষ প্রার্থীদের উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি, (১.৬৭৬ মিটার) উপজাতীয়দের ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি, (১.৬২৫ মিটার)।
ওজন: ৪৯.৮৯৫ কেজি বা ১১০ পাউন্ড, উপজাতীয়দের ক্ষেত্রে ৪৭.১৭৩ কেজি বা ১০৪ পাউন্ড।
বুকের মাপ: স্বাভাবিক ৮১.২৮ সেঃমিঃ (৩২ ইঞ্চি) স্কীত ৮৬.৩৪ সেঃমিঃ (৩৪ ইঞ্চি) উপজাতীয়দের ক্ষেত্রে ৭৬.২০ সেঃমিঃ (৩০ ইঞ্চি) স্কীত ৮১.২৮ সেঃমিঃ (৩২ ইঞ্চি)।
দৃষ্টিশক্তি: ৬/৬

আবেদন করার নিয়ম

নির্ধারিত ফরমে কম্পিউটার কম্পোজ করে আবেদনপত্র পাঠাতে হবে।
বয়স সীমা প্রমাণ হিসাবে জাতীয় পরিচয়পত্র
আবেদন ফরমের সাথে ৪ কপি রঙিন ছবি প্রবেশ পত্রের সাথে ১ (এক) কপি সত্যায়িত ছবি নির্দিষ্ট স্থানে দিয়ে সংযুক্ত করতে হবে।

পরীক্ষার ফি বাবদ ১০০/- (একশত) টাকা (ফেরতযোগ্য) ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ঢাকা এর অনুকূলে ১-৭৩৬১-০০০০-২০৩১ কোড নম্বর ট্রেজারি চালানের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক/সোনালী ব্যাংকে (ট্রেজারি শাখায়) টাকা জমা করে  ট্রেজারি চালানের মূলকপি ড্রাইভার পদের প্রার্থীদের ক্ষেত্রে বৈধ ড্রাইভিং লাইসেন্স এর সত্যায়িত ফটোকপি আবেদন প্রত্রের সাথে সংযুক্ত করতে হবে।

আবেদনপত্রের সাথে আপনার সকল শিক্ষাগত  যোগ্যতার সনদ কপি সত্যায়িত দিতে হবে।
বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর সকল বিজ্ঞপ্তি আমাদের এই ওয়েবসাইটে পাবেন। সরকারি/বেসরকারি চাকরি ও পরীক্ষার রুটিন রেজাল্ট খুব সহজেই পাবেন। আমাদের ওয়েবসাইট ভিজিট করুন আর নতুন চাকরির খবর পেতে পাশেই থাকুন।
                                                       ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স [PDF Download]
                                                         ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স বিজ্ঞপ্তি নিচে দেখুন

পরীক্ষার তারিখ

শিক্ষার ফি বাবদ জমাকৃত ট্রেজারি চালান এর মূলকপি, বৈধ ড্রাইভিং লাইসেন্স এর মূলকপি এবং জাতীয় পরিচয় পত্র ঢাকা, চট্টগ্রাম, ময়মনসিংহ ও রংপুর বিভাগীয় প্রার্থীগণ আগামী ০৭/১১/২০২০ তারিখ রোজ শনিবার সকাল ০৮.০০টায় এবং রাজশাহী, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের প্রার্থীগণ আগামী ০৮/১১/২০২০ তারিখ রবিবার সকাল ০৮.০০টায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মাঠ, পূর্বাচল,রূপগঞ্জ,নারায়ণগঞ্জ (কুড়িল বিশ্বরোড হতে আনুমানিক ৭কি.মি. পূর্ব দিকে, ৩০০ ফুট রাস্তা সংলগ্ন, নীলা মার্কেটের বিপরীতে) এ উপস্থিত হতে হবে।
আমাদের কিছু কথা
তারা ফায়ার সার্ভিসে কোন এপ্লাই করেন নাই তারা তাড়াতাড়ি এপ্লাই করে ফেলুন। ফায়ার সার্ভিস ডিফেন্স অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি সরকারি ওয়েবসাইটে প্রকাশ করেছে।
বন্ধুর অনুরোধে ফায়ার সার্ভিসে এগুলাই করে না থাকেন তাহলে তাড়াতাড়ি অনলাইনে টেলিটকের মাধ্যমে এপ্লাই করতে পারবেন।
ফায়ার সার্ভিস চাকরির একটা সম্মানজনক চাকরি, ফায়ার সার্ভিস চাকরি পাওয়াটা অনেক ভাগ্যের ব্যাপার।
আপনারা কারো কথায় না শুনে আপনার যদি যোগ্যতা থাকে তাহলে অবশ্যই বাংলাদেশ ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্স অধিদপ্তর নিয়োগ বিজ্ঞপ্তি তে এপ্লাই করে ফেলুন।
বন্ধুরা আপনারা যখন ফায়ার সার্ভিসে এপ্লাই করবেন তারপর থেকেই আপনাকে নিজেকে তৈরি করে নিতে হবে। ফায়ার সার্ভিস সাপ্লাই করে আপনি নিজেকে তৈরি করুন।

Leave a Comment