অনলাইন ইনকাম এর জন্য যে ১০টি বিষয় জানা জরুরী।

অনলাইন থেকে ইনকাম কথাটি এখন বহুল জনপ্রিয়। বর্তমানে লক্ষ লক্ষ মানুষ অনলাইন থেকে প্রতিমাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছেন। কেউ বেশি ইনকাম করছেন আবার কেউ কম । আবার অনেকেই অনলাইনে আয় করে নিজের ক্যারিয়ার গড়ছেন। পেশা হিসেবে বেছে নিয়েছেন অনলাইনে বিভিন্ন ইনকাম সেক্টর। আবার অনেকেই তাদের পেশা হিসেবে হিসাবে বেছে নিয়েছেন অনলাইন ইনকাম।

এটা কিন্তু একদিনে বা রাতারাতি হয়নি। যে যেই পেশাতেই জড়িত আছেন, তাদের প্রত্যেকের প্রয়োজন হয়েছে সাধনা এবং অনেক কিছু রিসার্চ করে তারপরই ঠিক করে নিয়েছেন তাদের ক্যারিয়ার।

আপনি যদি অনলাইনে আয় করতে চান বা অনলাইনে আপনার ক্যারিয়ার গড়তে চান, তাহলে আপনাকে কী কী বিষয়ে ধারনা থাকতে হবে।  এবং কি কি বিষয় জানতে হবে। কি পরিমাণে টাকা ইনকাম করতে পারবেন। কোথায় থেকে ইনকাম করবেন ।  দক্ষতা কোথায় থেকে বাড়াবেন , এই সমস্ত বিষয় থাকছে আজকের এই আলোচনায়,

এছাড়াও জানতে পারবেন অনলাইনে আয় ২০২১ সম্পর্কে সচ্ছ ধারনা।

অনলাইন ইনকাম এর জন্য যে বিষয় গুলি জানা জরুরী।
অনলাইন ইনকাম এর জন্য যে বিষয় গুলি জানা জরুরী।

তো বন্ধুরা চলুন, চলে যাচ্ছি আমরা আজকের মূল আলোচনায়:

অনলাইন ইনকাম কি

প্রথমেই আমাদের জেনে নেয়া উচিত অনলাইন ইনকাম তথা অনলাইন আয় কি।

একদম সহজ  উত্তর ঘরে বসে কম্পিউটার বা স্মার্টফোনের মাধ্যমে ইন্টারনেটে বিভিন্ন কোম্পানি বা বিভিন্ন লোকের ধরনের করে যে ইনকাম করা যায় সেটি হচ্ছে অনলাইন আয় বা অনলাইন ইনকাম

অনলাইনে কিভাবে আয় করা যায়

হ্যাঁ আলোচনা করতে করতে আবার চলে এসেছি অতি প্রয়োজনীয় একটি প্রশ্নে। অর্থাৎ অনলাইনে কিভাবে আয় করা যায় ? বন্ধুরা অনলাইনে আয় করার প্রচুর মাধ্যম রয়েছে তার মধ্যে অনলাইনে আয় করার জনপ্রিয় মাধ্যম ইতোমধ্যে আমরা আলোচনা করেছি।

অনলাইনে আয় করার জনপ্রিয় মাধ্যম গুলোর মধ্যে রয়েছে, ব্লগিং, ইউটিউব, ফ্রিল্যান্সিং, গ্রাফিক ডিজাইন, লোগো ডিজাইন, ওয়েব ডিজাইন, ওয়েব ডেভেলপমেন্ট, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ডিজিটাল মার্কেটিং, ইমেইল মার্কেটিং, এফিলিয়েট মার্কেটিং, সার্ভে করে আয়, আর্টিকেল লিখে আয়, এছাড়াও আরো অনেক কিছু।

বন্ধুরা আপনি যদি অনলাইন থেকে আয় করতে চান সে ক্ষেত্রে উপরের দেয়া মাধ্যমগুলোর মধ্যে যেকোনো একটি মাধ্যম নির্বাচন করে তার উপর দক্ষতা অর্জন করুন। এবং আপনার দক্ষতা অনুসারে কাজ শুরু করে দিন আপনি অবশ্যই সফল হতে পারবেন।

আরও পড়ুনঃ

অনলাইনে আয় করতে হলে কী করতে হবে

অনলাইন ইনকাম একথাটি শোনার সাথে সাথেই মনের মধ্যে এক ধরনের আনন্দ অনুভূত হয়। মনে হয় আমিও কি পারব অনলাইনে ইনকাম করতে ? হ্যাঁ বন্ধুরা আপনিও পারবেন অনলাইন থেকে ঘরে বসে লক্ষ লক্ষ টাকা আয় করতে।

কিন্তু আমি যদি অনলাইন থেকে আয় করতে চাই তাহলে কি কি করতে হবে ?

অনলাইন থেকে আয় করার জন্য যে বিষয়গুলো অতি জরুরীঃ

ধৈর্য  ধারন: আপনাকে প্রচুর পরিমাণে ধৈর্য ধরে কাজ করতে হবে। কেননা অনলাইন থেকে আয় করতে গেলে প্রথম অবস্থায় ইনকাম খুব কম হয় এবং পরিশ্রম তুলনামূলক অনেক বেশি।

দক্ষতা অর্জন করতে হবে: আপনি যে বিষয়টি নিয়ে কাজ করতে চাচ্ছেন সে বিষয়ে সম্পূর্ণ দক্ষতা অর্জন করে তারপর সে কাজটি করুন। তাহলে খুব অল্প সময়ের মধ্যেই সফলতা অর্জন করতে পারবেন।

লোভ কমাতে হবে: অনেকেই আছেন যারা আজও অনলাইনে ইনকাম করতে এসে যাচ্ছে না যে ইনকাম করতে হবে। এবং প্রতিনিয়ত খুঁজতে থাকেন কি কাজ করে খুব দ্রুত ইনকাম করা যায়। আবার একশ্রেণীর লোক রয়েছে যেয়ে রাতারাতি বড়লোক হওয়ার স্বপ্ন দেখে। বন্ধুরা আপনি যদি এরকম মন মানসিকতার লোক হন তাহলে অনলাইন ইনকাম আপনার জন্য নয়। অর্থের প্রতি লোভ না করে কাজে মনোযোগ দিতে হবে। তাহলেই সফলতা অর্জন করা সম্ভব।

আরও পড়ুন:

অনলাইনে আয় শুরু করতে কতদিন সময় লাগবে

অনলাইনে আয় শুরু করতে কতদিন সময় লাগে ? এ ব্যাপারে আলোচনা করতে গেলে প্রথমে বলতে হবে এর নির্ধারিত কোনো সময়সীমা নেই। অনলাইন ইনকাম এর সময়টি নির্ধারিত হবে আপনি কতটুকু সময় কাজ করছেন বা আপনার কতটুকু দক্ষতা রয়েছে তার উপর।

অর্থাৎ , আপনি যত বেশি দক্ষ ফ্রিল্যান্সার হবেন অনলাইন ইনকাম তত দ্রুত এবং তত বেশি পরিমানে আয় করতে পারবেন।

তবে যারা একেবারে নতুন এই সেক্টরে এসেছেন তাদের প্রায় তিন মাস থেকে শুরু করে ছয় মাস পর্যন্ত সময় লাগতে পারে প্রথম ইনকাম করতে। অনেকেই আবার এর চেয়ে কম সময়ে ইনকাম শুরু করে দেন কিন্তু তাদের দক্ষতার অভাবেই মার্কেটপ্লেসগুলোতে টিকে থাকতে পারেন না। তাই যে কাজটি আপনি করবেন সে কাজটি সম্পর্কে স্বচ্ছ ধারণা এবং পরিপূর্ণ দক্ষতা অর্জন করে তারপর সে কাজটি করুন।

অনলাইনে কত টাকা ইনকাম করা সম্ভব

অনলাইনে কত টাকা আয় করা সম্ভব, সেটা নির্ধারিত হবে আপনি কি কাজটি করছেন, কতটুকু কাজ করছেন, এবং আপনার পরিধি কতটুকু তার উপর। আপনি যদি একজন দক্ষ ফ্রিল্যান্সার হন তাহলে সেক্ষেত্রে প্রতিমাসে 50 হাজার টাকা থেকে শুরু করে কয়েক লক্ষ টাকা পর্যন্ত অনায়াসে ইনকাম করতে পারবেন।

তবে অনলাইন ইনকামের সেক্টরে বিভিন্ন কাজের ডিমান্ড বিভিন্ন রকম হয়ে থাকে।

যেমন, যারা ওয়েব ডেভলপমেন্ট করেন তারা এক ঘন্টার কাজ করে 50 থেকে 100 ডলার পর্যন্ত ইনকাম করতে পারেন।

পক্ষান্তরে, একজন আর্টিকেল রাইটার প্রতি ঘন্টা কাজ করে 5 ডলার থেকে 20 ডলার পর্যন্ত ইনকাম করতে পারেন।

অর্থাৎ ইন্টারনেটে ছড়িয়ে ছিটিয়ে থাকা হাজারো কাজের মধ্যে সব কাজের ডিমান্ড সমান নয় কিছু কিছু কাজের মূল্য অনেক বেশী হয়ে থাকে আবার অনেক কাজের মূল্য অনেক কম হয়ে থাকে। তাই নির্ধারিত করে বলা সম্ভব নয় অনলাইনে কত টাকা ইনকাম করা সম্ভব।

যারা অনলাইন থেকে প্রতিনিয়ত বিভিন্ন কাজ করে ইনকাম করছেন তাদের বেশিরভাগই 25 হাজার টাকা থেকে শুরু করে 2 লক্ষ টাকা পর্যন্ত প্রতিমাসে ইনকাম করে থাকেন। আবার অনেকে এর থেকে বেশি ইনকাম করেন।

মনে রাখবেন, যারা বেশি ইনকাম করছেন না তারা রাতারাতি এখানে আসতে পারেননি। তাদের প্রতি মাসে লক্ষ টাকা ইনকাম করতে প্রায় কয়েক বছর সময় লেগেছে। আবার অনেকের একযুগ সময় লেগেছে।

তাই ভেবে দেখুন, আপনি আজ এসে কালই কিভাবে প্রতি মাসে লক্ষ টাকা ইনকাম করার স্বপ্ন দেখেন। তবে হ্যা কিছু কিছু ক্ষেত্রে এর ব্যতিক্রম কিছু দেখা যায় যারা অল্প সময়ে অধিক পরিমানে আয় করে থাকেন।

আরও পড়ুন: অনলাইন ইনকাম বাংলাদেশি সাইট

অনলাইনে আয় করার সবচেয়ে সহজ উপায়

অনলাইন থেকে আয় করার যতগুলো মাধ্যম রয়েছে তার মধ্যে সবচেয়ে সহজ মাধ্যম কোনটি ? আমার যেটা মনে হয়েছে , অনলাইন থেকে আয় করার সবচেয়ে সহজ মাধ্যম হলো, এফিলিয়েট মার্কেটিং করে আয়, ব্লগিং করে আয় এবং ইউটিউব থেকে আয়

অন্যান্য যতগুলো মাধ্যম রয়েছে তার মধ্যে এই মাধ্যমগুলো সবচেয়ে জনপ্রিয় এবং তুলনামূলক সহজ। আর এই পদ্ধতিগুলো অবলম্বন করে যারা ইনকাম করছেন তাদের সময়ের সাথে সাথে কাজ করে থাকে এবং ইনকাম বাড়তে থাকে।

আরো একটি মজার বিষয় হল, যারা ইউটিউব থেকে আয় করছেন, তারা একটি ভিডিও একবারই আপলোড করেন কিন্তু সেটি থেকে আজীবন ইনকাম করতে পারেন।

এছাড়াও আরো কিছু সহজ মাধ্যম রয়েছে যেমন, আর্টিকেল লিখে আয়, ইমেইল মার্কেটিং করে আয়, সোশ্যাল মিডিয়া মার্কেটিং করে আয় ইত্যাদি।

অনলাইনে আয় করতে হলে যে বিষয়গুলি আপনাকে জানতেই হবে

আরেকটা বিষয় না বললেই নয়, যারা অনলাইন থেকে ইনকাম করবেন ভাবছেন তাদের যে বিষয়গুলো অবশ্যই জানতে হবে।

  • ইন্টারনেট সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকতে হবে।
  • ওয়েবসাইট সম্পর্কে স্বচ্ছ ধারণা থাকতে হবে।
  • আপনি যে বিষয়টি নিয়ে কাজ করতে চাচ্ছেন সে বিষয়ে স্বচ্ছ ধারণা থাকতে হবে।
  • কিভাবে কাজ করতে হবে সে বিষয়ে জ্ঞান অর্জন করতে হবে
  • কোথায় কাজ করবেন সেটার রিয়েল নাকি ফেক সেটি যাচাই করার ক্ষমতা অর্জন করতে হবে
  • দ্রুত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা থাকতে হবে
  • অনলাইনে বিভিন্ন বিষয় খুঁজে বের করার দক্ষতা থাকতে হবে

উপরের বিষয়গুলো যদি আপনার মধ্যে থাকে তাহলে আপনি অনলাইন থেকে ইনকাম করার জন্য একদম পারফেক্ট। তবে হ্যাঁ আপনাকে অবশ্যই দক্ষতা অর্জন করতে হবে এবং সময় ব্যয় করতে হবে।

আরও পড়ুন: অনলাইন আয় বিকাশ পেমেন্ট

অনলাইনে আয় করার জন্য শিক্ষাগত যোগ্যতা কি লাগে

এবার এসেছি শিক্ষাগত যোগ্যতার ব্যাপারে। হ্যাঁ আপনি যদি অনলাইন থেকে আয় করতে চান সেক্ষেত্রে আপনাকে অবশ্যই শিক্ষাগত যোগ্যতার অধিকারী হতে হবে। শিক্ষাগত যোগ্যতা বলতে একাডেমিক যোগ্যতা নয়।

অর্থাৎ আপনি বিভিন্ন বিষয়ে পড়াশোনা করেছেন এবং রিচার্জ করেছেন কিন্তু আপনার স্কুল, কলেজ ইউনিভার্সিটির কোন সার্টিফিকেট নেই তবে আপনাকে অশিক্ষিত বলা যাবে না। আমি এখানে বোঝাতে চাচ্ছি যে, কেউ যদি কোন বিষয়ে পারদর্শী হয় তাহলে সে সেই বিষয়েই শিক্ষিত। তার একাডেমিক সার্টিফিকেট থাকুক বা না থাকুক।

অনলাইনে আয় করার জন্য ইংরেজী জানা কি জরুরী

অনলাইন থেকে আয় করতে চাইলে আপনাকে অবশ্যই ইংরেজি জানতে হবে। কেননা ইন্টারনেট অনলাইন জগৎটা সারা বিশ্বজুড়ে এক সুতোই গাথা। শুধুমাত্র এমন একটি ভাষায় রয়েছে যে ভাষাটি বিশ্বের প্রত্যেকটি দেশে চলে আর সেটা হলো ইংরেজি। তাই আপনাকে ইংরেজি অবশ্যই জানতে হবে।

আপনি যদি কোন একটি প্রোগ্রাম নিয়ে বাংলা ভাষায় কাজ করেন। সেক্ষেত্রে আপনাকে ইংরেজি জানতে হবে কেননা এমন কিছু রিচার্জ বা বিষয় রয়েছে যেগুলো বাংলা ভাষায় এখনো যথার্থ পাওয়া যায় না।

অথবা আপনি যে প্রোগ্রামটির মাধ্যমে আয় করবেন তার সম্পর্কে জানতে গেলেও আপনাকে ইংরেজি জানতে হবে যেমন, গুগল এডসেন্স। গুগল এডসেন্স এর প্রচুর রিসোর্স রয়েছে ইংরেজি ভাষায়। ইমেইল মার্কেটিং সম্পর্কে প্রচুর পরিমাণে বিশ্লেষন রয়েছে ইংরেজি ভাষায়।

তাই কাজ করার জন্য না হোক জানার জন্য হলেও আপনাকে ইংরেজি জানতে হবে। আপনি যদি একেবারেই ইংরেজি না জানেন সে ক্ষেত্রে বিদেশী কোন বায়ার বা ক্লায়েন্টের সাথে কন্টাক্ট করতে পারবেন না।  কারণ তারা বাংলা ভাষা জানেন না।

আলোচনা করতে করতে আমরা চলে এসেছি আমাদের আজকের লেখার শেষ প্রান্তে।

সবশেষে আমাদের পরামর্শ

আপনি যদি অনলাইন থেকে আয় করতে চান তাহলে আশা করি আমার এই আর্টিকেলটি আপনার অনেক কাজে লাগবে। আপনার যদি কোন মতামত বা পরামর্শ থাকে তাহলে অবশ্যই কমেন্ট সেকশনে গিয়ে আমাদের কমেন্ট করে জানাবেন।

আর যদি আমাদের এই আর্টিকেলটি আপনার কাছে ভালো লাগে তাহলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করে তাদের জানার সুযোগ করে দিন।

ভাল থাকুন…।  সুস্থ থাকুন…..।  আল্লাহ হাফেজ।

Leave a Comment